রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে সমবেদনা জানিয়েছেন। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) পাঠানো এক চিঠিতে তিনি লিখেছেন, রানি এলিজাবেথের আকস্মিক মৃত্যুতে বাংলাদেশ সরকার, জনগণ এবং আমার পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি গভীর শোক।

যুক্তরাজ্যের জনগণকে আপনার মাধ্যমে জানাচ্ছি আন্তরিক সমবেদনা। শোকে মুহ্যমান রাজপরিবারের সদস্যদের এবং যুক্তরাজ্যের শোকাহত জনগণের পাশে থেকে রানির বিদেহী আত্মার চিরশান্তি প্রার্থনা করছি। শুক্রবার (৯ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

রানি শুধু কমনওয়েলথভুক্ত দেশগুলোর আড়াই বিলিয়ন জনগণের স্তম্ভ এবং শক্তিই ছিলেন না বরং তিনি করুণা, মর্যাদা, প্রজ্ঞা এবং সেবার প্রতীকও ছিলেন বলে চিঠিতে উল্লেখ করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, রানি আমাদের নাগরিকদের জন্য অনুপ্রেরণা, সাহস এবং শক্তির এক অসাধারণ উৎস হয়ে থাকবেন। আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে সবচেয়ে আবেগপূর্ণ বার্তাটি পাঠিয়েছিলেন তিনি।

সেখানে রানি লিখেছিলেন, আমরা বন্ধুত্ব এবং স্নেহের বন্ধন ভাগ করে নেই, যা আমাদের অংশীদারিত্বের ভিত্তি হিসাবে রয়ে গেছে এবং পঞ্চাশ বছর আগের মতো আজও গুরুত্বপূর্ণ।

রানি এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশের মানুষ এবং আমি ব্যক্তিগতভাবে শুধু একজন বিশ্বস্ত বন্ধুকেই হারালাম না, একজন প্রকৃত অভিভাবকও হারালাম বলে চিঠিতে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।